সর্বশেষ:

শিশুদের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহন বন্ধ হোক

শিশুদের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহন বন্ধ হোক

মোঃ মনির হোসাইন, সিলেটঃ

জাতিসঙ্গের শিশু সনদ ও আমাদের দেশের শিশু আইন ২০১৩ তে ১৮ বছরের কম বয়সী সকল শিশুকিশোর কে শিশু হিসেবে অভিহিত করা হয়েছে। এই বয়সী শিশুদের দিয়ে কাজ করানো এবং কোন রাজনৈতিক কর্মকাণ্ডে যুক্ত করা আইনত নিষিদ্ধ। কিন্তু তা সত্ত্বেও বর্তমানে বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ডে শিশুদের ব্যাবহার বিশেষভাবে লক্ষনীয়।

পূর্বে নির্বাচনী প্রচারণার কাজে যেমন পোস্টার লাগানো বা গ্রামাঞ্চলের ছোটোখাটো মিছিলে শিশুদের ব্যাবহারের নজির থাকলেও বর্তমানে বড় ধরনের সভা-সমাবেশ এমনকি সহিংস কর্মকাণ্ডে শিশুদের ব্যাবহার সবার নজরে পড়ে।

দেশের রাজনৈতিক পরিস্থিতি এখন বেশ উপ্তপ্ত। মিছিল, পিকেটিংসহ বিভিন্ন রাজনৈতিক কর্মকাণ্ডে শিশুদের ব্যাবহার রাজধানী ঢাকা সহ সারা দেশেই ঘটছে। সম্প্রতি কিছু ইসলাম নামধারী কয়েকটি রাজনৈতিক দলে ১৮ বছরের কম বয়সী শিশুদের সহিংস কর্মকাণ্ডে অংশ গ্রহন নিয়ে সচেতন মহলে ব্যাপক উদ্বিগ্নতা দেখা দেয়। জানা যায় বিভিন্ন ধরনের সুযোগ সুবিধার কথা বলে এই সব শিশুদের দলে ভিড়ানো হয়। এদের সহিংস কর্মকাণ্ডের বিনিময়ে নগদ অর্থ সহ বিভিন্ন সুযোগ-সুবিধার লোভ দিয়ে মাঠে নামানো হয়। (কিছুদিন আগে কালের কণ্ঠে প্রকাশিত তথ্য)। এছাড়া আরো অভিযোগ রয়েছে মাদ্রাসা ছাত্রদের হুজুররা সহিংস কর্মকাণ্ডে জড়াতে বাধ্য করেন।

নতুন প্রণয়ন করা শিশু আইন—২০১৩ এর  ৭৯ ধারায় শিশুদের দিয়ে আগ্নেয়াস্ত্র বা অবৈধ বস্তু বহন এবং সন্ত্রাসী কাজ সংঘটনে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। একই ধারায় আরও বলা হয়েছে, কোনো ব্যক্তি শিশুর প্রকৃত দায়িত্বসম্পন্ন বা তত্ত্বাবধানকারী হোক বা না হোক, শিশুকে সন্ত্রাসবিরোধী আইন, ২০০৯-এর ৬ ধারায় উল্লিখিত কোনো সন্ত্রাসী কাজে নিয়োজিত করলে বা ব্যবহার করলে তিনি স্বয়ং ওই সন্ত্রাসী কাজ করেছেন বলে গণ্য হবেন এবং তিনি ওই ধারায় উল্লিখিত দণ্ডে দণ্ডিত হবেন।

নতুন আইনে শিশুদের রাজনৈতিক কর্মকাণ্ডে ব্যবহার বন্ধ করতে শাস্তির বিধান করা হয়েছে। পাশাপাশি শিশুদের বিভিন্ন অপরাধের সঙ্গে যুক্ত করার অপরাধে সর্বোচ্চ পাঁচ বছরের কারাদণ্ড এবং এক লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডের বিধান রাখা হয়েছে। শিশুকে নেশাগ্রস্ত করলে এক বছরের জেল এবং ৫০ হাজার টাকা জরিমানা, মাদক ও বিপজ্জনক ওষুধ সরবরাহ করলে তিন বছরের জেল এবং এক লাখ টাকা জরিমানা করা হবে। শিশুর প্রতি নিষ্ঠুরতা দেখালে তিনি অনধিক পাঁচ বছরের কারাদণ্ড বা এক লাখ টাকা অর্থদণ্ড অথবা উভয় দণ্ডে দণ্ডিত হবেন।

কিন্তু উল্লেখযোগ্য হারে রাজনৈতিক সহিংসতায় শিশুদের ব্যাবহার বাড়লেও এই ব্যাপারে কাঊকে গ্রেফতার কিংবা শাস্তি পেতে লক্ষ্য করা যায় নি। সম্প্রতি এই বিষয়টি মিডিয়াতে বেশ নজড় কাড়লে অভিভাবক মহলে বেশ উদ্বিগ্নতা দেখা যায়। এর আগে বেশ কয়েকবার বাংলাদেশে রাজনৈতিক কর্মকাণ্ডে শিশুদের ব্যাবহার নিয়ে উদ্বিগ্ন প্রকাশ করে ইউনিসেফ এবং লাভ দ্যা পুওর চিলড্রেন।

বিষয়টি সরকার ভালোভাবে খতিয়ে দেখবে এবং শিশুদের জীবন নিয়ে ছিনিমিনি যারা খেলছে তার তাদের উপযুক্ত শাস্তি পাবে এটাই সবাই প্রত্যাশা করে।

আরো খবর: