সর্বশেষ:

গনতন্ত্র মানে কি আগুন?

গনতন্ত্র মানে কি আগুন?

আসিফ মাহমুদ ইমন (১৬),রাজশাহীঃ  হাই রে আমাদের গনতন্ত্র! হাই রে আমাদের দেশ! আমাদের দেশ বলে স্বাধীন? সত্যিই কি আমাদের দেশ স্বাধীন? ছোট থেকেই শুনতাম যে আমাদের দেশের যে দিকেই তাকাই শুধু সবুজ আর সবুজ, অথচো আজ আমরা যে দিকেই তাকাই দেখি শুধু আগুন আর আগুন। এটা কি গনতন্ত্র না পুরাতন্ত্র?
আমাদের দেশে শিশু সুরক্ষা নিশ্চিত করার লক্ষে কত মানব বন্ধোন হল। শিশু সুরক্ষা নিশ্চিতের দাবি নিয়ে কত পত্রিকা কত কি না প্রকাশ করলো। কিন্তু এ সব সুরক্ষা দাবির কোনটাই পুরন হয় নি। তবে সফল হয়েছে শিশুদের সুরক্ষার বিপরীত দিকটা।  প্রতিনিয়ত বেরে চলেছে শিশুশ্রম, বাল্য বিবাহ, শারিরীক নির্যাতন, এছাড়াও বর্তমানে উল্লেক্ষ যোগ্য বিষয় হয়ে উঠেছে শিশুদের রাজনৈতিক কর্মকান্ডে ব্যাবহার, সেখানে শিশুদের হাতে তুলে দেয়া হচ্ছে আগ্নেয়াস্ত্র। এর ফলে তারা অনেক ক্ষতির সম্মুক্ষে পরছে,আগুনে পুরে মরছে।
ফলে আমাদের দেশের শিশুরা মুরগীর ছানা সমতুল্ল্যো হয়ে পরেছে। কেননা মুরগীর ছানাদের যেমন কাক্রো সুযোগ পেলেই যা ইচ্ছে তাই করে। তেমন আমাদের দেশের রাজনৈতিক দলগুলো শিশুদের নিয়ে যা ইচ্ছে তাই করেই চলছে। এতে শিশুদের সুরক্ষা হচ্ছে কি হচ্ছে না তা নিয়ে কারো মাথা বেথা নেই। আমরা শিশুরা কি সত্যি মানুষ? না কি মুরগীর ছানা?
অবোশেষে একটা কথা বলতে চাই, আমি যোখন ছোট ছিলাম তখন আমি আমার পরিবারের কাছে থেকে শুনতাম যে বড়দের কছে থেকেই ছোটরা সেখে।

আরো খবর: