সর্বশেষ:

খেলতে খেলতে শেখা

খেলতে খেলতে শেখা

প্রাথমিক শিক্ষক সহায়ক

প্রচ্ছদ: মশিউর রহমান

প্রকাশক: হাতিখড়ি

মূল্য: ২০০ টাকা

শিশুরা আনন্দ সহকারে শিখতে চায়। আমাদের পড়াশুনা হবে আনন্দদায়ক। আনন্দ নিয়ে বিদ্যালয়ে কিভাবে শেখা যায় তাই বর্ণনা করা হয়েছে এই খেলতে খেলতে শেখা বইয়ে। এই বই আন্দদায়ক পাঠদানে শিক্ষক সহায়কের ভূমিকা পালন করবে। বিভিন্ন খেলার পদ্ধতি বর্ণনা করা হয়েছে এই বইয়ে। যার মাধ্যমে শিক্ষক শ্রেণিতে শিক্ষার্থীদের আনন্দ সহকারে শ্রেণিপাঠ দিতে পারবেন।

খেলতে খেলতে শেখা আধুনিক শিক্ষাদান পদ্ধতির ব্যবহারিক কৌশল বর্ণনা। শিক্ষাদানের গতানুগতিক পদ্ধতি শিক্ষার্থীদের মুখস্ত করতে শেখায়, চিন্তা করতে নয়। অথচ শিক্ষকের কাছে শিক্ষাদান এমন একটি প্রচেষ্টা হওয়া উচিত, যে প্রচেষ্টার মাধ্যমে শিক্ষক শিক্ষার্থীর কাছে কোনো একটি আদর্শ বা মতবাদ পৌঁছে দেয়ার চেষ্টা করবেন।

শিশুর বিকাশ, বেড়ে ওঠা, গতিশীলতা ও বিদ্যালয়ে গঠনমূলক কাজকে উৎসাহিত করতে ‘খেলতে খেলতে শেখা’র পদ্ধতি বেছে নেয়া। যেখানে শিক্ষার্থীরা সক্রিয়ভাবে অংশগ্রহণের মাধ্যমে আনন্দ সহকারে শিখবে।

দীর্ঘদিনের শিক্ষা বিষয়ক কাজে সম্পৃক্ততার অভিজ্ঞতা থেকে লেখা দীপু মাহমুদের খেলতে খেলতে শেখা বর্তমান বিভিন্ন কিন্ডারগার্টেন ও সরকারি ও বেসকারি পর্যায়ে পরিচালিত বিদ্যালয়সমূহের জন্যে একটি অত্যবশ্যকীয় বই হিসেবে বিবেচিত। এই বই শ্রেণীতে খেলতে খেলতে শেখানোর মাধ্যমে পাঠদান করে শিক্ষার্থীদের বিকাশে ও আগামী দিনের সুনাগরিক গড়তে বিশেষ অবদান।

আরো খবর: