বই পেয়ে খুশি শিশুরা

বই পেয়ে খুশি শিশুরা

আরমান হোসেন, জামালপুরঃ  ধর্ম বিষয়ক মন্ত্রণালয় এর অধীনে ইসলামিক ফাউন্ডেশন এর মসজিদ ভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রম প্রকল্পের আওতায় জামালপুর জেলার ইসলামপুর উপজেলার বেনুয়ার চর গ্রামে ২টি নতুন প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রে শিশুদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে।

১৮ই জুন বৃহস্পতিবার উপজেলার বেনুয়ার চর বেপারী পাড়া জামে মসজিদ প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্র ও বেনুয়ার চর সরদার পাড়া মোল্লা বাড়ী জামে মসজিদ প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রে শিশুদের মাঝে নতুন বই বিতরণ করা হয়। ২ টি কেন্দ্রে মোট ৬০ জন শিশুদের মাঝে নতুন বই বিতরণ করা হয়।

ইসলামপুর উপজেলায় গত কয়েকবছর ধরে মসজিদ ভিত্তিক শিশু ও গণ শিক্ষা কার্যক্রম পরিচালিত হয়ে অাসছে। গত কয়েকবছর ধরে পরিচালিত পুরাতন প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্র গুলোতে বছরের শুরুতেই নতুন বই প্রদান করা হয়েছে। কিন্তু এ বছর যুক্ত হওয়া বেনুয়ার চর গ্রামে নতুন দুইটি
প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রে গত ১৮ই জুন শিশুদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে। এ বিষয়ে ইসলামপুর পূর্বাঞ্চল প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্র পরিদর্শক জ্বনাব হাফেজ সাইফুল ইসলাম জানান, নতুন বইয়ের সংকটের কারণে বই দিতে দেরি হল।

বেনুয়ার চর বেপারী পাড়া জামে মসজিদ প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্রের শিক্ষিকা হাজেরা বেগম জানান, নতুন বই ২ দিন আগে পেয়েছি কিন্তু বৃষ্টির
কারণে শিশুদের মাঝে বিতরণ করা হয় নি। প্রায় ৬ মাস পর বই পেয়ে খুশিতে নেচে ওঠে শিশুরা । শিক্ষার্থী রাকিবুল হাসান বলে, “আইজক্যা বই পাইলাম এহন তনে ভালা কইরি পড়মু। ” ঈসরাফিল বলে,”আইজকেই বই মলাট ও সেলাই করমু। ” বছরের ৬ মাস চলে যাওয়ার পরও বই না পেয়ে অনেক শিশুই হতাশ হয়ে অনিয়মিত হয়ে পড়েছিল তারা এখন নতুন বই পেয়ে নিয়মিতভাবে পড়াশোনা করবে বলে অঙ্গীকার করে।

উল্লেখ্য, বই পাওয়ার আগ পর্যন্ত শিশুদের বাজারে কিনতে পাওয়া যায় বোগদাদী কায়দা পড়ানো হতো।

 

 

আরো খবর: