শিশুদের স্বপ্ন পুরনে মনোযোগী হতে হবে লেখাপড়ার প্রতি

শিশুদের স্বপ্ন পুরনে  মনোযোগী হতে হবে লেখাপড়ার প্রতি

আজমাইন মাহমুদ : গতকাল মঙ্গলবার দুপুরে কুষ্টিয়া সদর উপজেলার কমলাপুর পি.কে মডেল স্কুলের ২০১৪ সালের বৃত্তিপ্রাপ্ত ছাত্র-ছাত্রীদের মাঝে বৃত্তি ও সনদপত্র বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্হিত ছিলেন  কুষ্টিয়ার অতিরিক্তি পুলিশ সুপার আবু বক্কর সিদ্দিক ।

তিনি বলেন আজকের শিশু আগামী দিনের ভবিষ্যত। শিশুদের স্বপ্ন পুরনে লেখাপড়ার প্রতি মনোযোগী হলে একদিন তোমাদের স্বপ্ন পুরন হবেই হবে । স্কুলের চেয়ারম্যান সৈয়দ বিএম রেজার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া পৌরসভার নির্বাহী প্রকৌশলী রবিউল ইসলাম, আকাবা নার্সারীর স্বত্বাধিকারী ও কুষ্টিয়া কিন্ডারগার্টেন এসোসিয়েশনের সভাপতি ডাঃ রুহুল আমীন, ইসলামী ব্যাংকের প্রিন্সিপাল অফিসার মতিয়ার রহমান, সমাজসেবা কর্মকর্তা আশরাফুল ইসলাম এবং বাংলাদেশ ক্রিকেট দলের সফল ব্যাটসম্যান এনামুল হক বিজয়ের পিতা জামির মিয়া। প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত পুলিশ সুপার বলেন,আমাদের সময়ে লেখাপড়া খুবই কষ্টসাধ্য ছিল। তবে যারাই চেষ্টা ও কষ্ট করেছে তারাই সফলতার মুখ দেখেছে। আজকের দিনে তোমাদের লেখাপড়ার জন্য কত ধরনের সুযোগ সুবিধা বিদ্যমান। আমি আশা করবো সকল সুযোগ সুবিধাকে কাজে লাগিয়ে তোমরা একদিন দেশের নেতৃত্ব দেবে। তিনি বলেন, সরকার শিক্ষায় সর্বোত্ব গুরুত্ব দিয়ে বছরের প্রথম দিনেই শিক্ষার্থীদের হাতে বই তুলে দিচ্ছে। সঠিক সময়ে পরিক্ষা এবং ফলাফল প্রকাশ করা হচ্ছে। তোমরা যারা শিক্ষার্থী তাদেরকে বাংলা ভাষার উপর দক্ষতা অর্জন করতে হবে। বাংলাভাষাকে নিজেদের জীবনে লালন করতে হবে। বাংলার উপর দক্ষতার পরেই অন্য ভাষার উপর জোর দিতে হবে।  নিজেদের জীবনকে সুন্দররুপে গড়ে তুলতে কঠোর অধ্যাবসায়ের বিকল্প নেই।

তিনি পিকে মডেল স্কুলের শিক্ষার্থীদের বিভিন্ন উপস্থাপনা দেখে মুগ্ধ হয়ে বলেন- তোমরা  ছোট মনিরা তোমাদের মেধার প্রসার ঘটাতে এই ধরনের শিক্ষা কার্যক্রমের মাধ্যমে নিজেদের আলোই উদ্ভাসিত হয়ে এলাকার কলুষিত পরিবেশকে তাড়িয়ে আলোকিত করে উজ্জলতা করবে এই প্রত্যাশা রাখি। তিনি আকাবা নার্সারীর ভুয়সী প্রশংসা করে বলেন, শিক্ষার্থীদের মাঝে বিভিন্ন প্রজাতির গাছের চারা বিতরণ একটি ব্যতিক্রমধর্মী কাজ। এই্ কাজের মাধ্যমে আমাদের শিশুরা পরিবেশকে ভাল করতে নিজেদেরকে সম্পৃক্ত রাখার শিক্ষা পাবে। পরে তিনি কৃতি শিক্ষার্থীদের হাতে বৃত্তির টাকা ও সনদপত্র এবং আকাবা নার্সারীর দেয়া একটি করে গাছের চারা তুলে দেন।

আরো খবর: