শিশুদের ওপর প্রযুক্তির প্রভাব

শিশুদের ওপর প্রযুক্তির  প্রভাব

 সিনামঃ প্রযুক্তি নির্ভর আজকের এই পৃথিবীতে প্রযুক্তি ছাড়া কোন কিছুর কথা এক মুহুর্তও ভাবা যায় না। প্রযুক্তি আমাদের দৈনন্দিন কাজ কর্মের সাথে খুব শক্ত ভাবে জড়িয়ে গিয়েছে। আর সমাজে বা পরিবারের বড়দের সাথে সাথে ছোটরাও প্রযুক্তির ধরণ, সুবিধা, কাজকর্ম এবং ব্যবহার সম্পর্কে ধীরে ধীরে অবগত হচ্ছে।যার ফলে শিশুরাও ধীরে ধীরে প্রযুক্তি নির্ভর হয়ে পরছে।

কম্পিউটার, ল্যাপটপ, স্মার্টফোন, ট্যাবলেট ইত্যাদি আজকাল প্রায় প্রত্যেকের হাতে হাতেই দেখা যায়। আর এগুলোর মধ্যে সবগুলোই খুবই জনপ্রিয়। শিশুরাও দিন দিন এগুলোর ব্যবহার করতে শিখছে এবং ব্যবহার করছে। এতে করে শিশুরা বিভিন্ন প্রকার মোবাইল গেম এবং কম্পিউটার গেম এ আসক্ত হয়ে যাচ্ছে। আর এই আবস্থায় শিশুদের গেমের প্রতি আসক্তি কাটিয়ে তোলার জন্য বাড়ির অন্যান্য অভিভাবকদের শিশুদের ওপর বাড়তি নজর রাখতে হবে। যাতে করে সে নির্দিষ্ট সময়ের চেয়ে বেশি কম্পিউটার বা মোবাইলে সময় ব্যয় না করতে পারে।

এছাড়া শিশুরা সাধারণত অনুকরণপ্রিয় হয়ে থাকে। বড়দের কাছ থেকে শেখা জিনিস তারও করতে চায়। কিন্ত সে বুঝতে পারে না যে, বড়দের অধিকার এবং তার অধিকারের মধ্যে রয়েছে বিশাল দূরত্ব। আর সেটা না বোঝার কারণে প্রযুক্তি ব্যবহার করে সে এমন কোন কিছু করে ফেলে যা করা তার উচিৎ নয়। এজন্য অভিভাবকদের তার শিশুকে বোঝাতে হবে এবং তার শিশুকে নিয়মিত গাইড করতে হবে। যাতে করে সে প্রযুক্তি ব্যবহার করে ভালো কিছু করতে পারে এবং ভালো কিছু শিখতে পারে।

আরো খবর: