৫ টি কারণে কমে যায় বুদ্ধি!

৫ টি কারণে কমে যায় বুদ্ধি!

অনলাইন ডেস্কঃ প্রতিদিনের এমন কিছু কাজ আছে যাতে করে কমে যায় আপনার বুদ্ধি। অর্থাৎ কিছু কাজ অজান্তেই আপনার বুদ্ধি কমিয়ে দিচ্ছে? যদি এই কাজগুলো আপনি নিয়মিত করে যান তাহলে বুদ্ধি কম মানুষের কাতারে আপনাকেও দাঁড়াতে হতে পারে। তাই আইকিউ কমাতে না চাইলে এই কাজগুলো করা থেকে নিজেকে বিরত থাকুন।

১) অতিরিক্ত চিনি সমৃদ্ধ খাবার খাওয়াঃ

অতিরিক্ত চিনি এবং চিনি সমৃদ্ধ খাবার শুধু আপনার ওজন বাড়িয়েই দেয় না, এটি আপনার মস্তিষ্কের টিস্যু ধ্বংস করে দেয়। ইউনিভার্সিটি অফ সাউদার্ন ক্যালিফোর্নিয়ার একটি গবেষণায় দেখা গেছে, টানা ৬ সপ্তাহ একই ধরণের চিনি সমৃদ্ধ খাবার খাওয়ার অভ্যাস আপনার মস্তিষ্কের কর্মক্ষমতা একেবারেই কমিয়ে দেয়। যার প্রভাব আপনার স্মৃতিশক্তি, চিন্তা করার ক্ষমতা এবং মনোযোগ প্রদানের উপর দেখা যায়। তাই আজ থেকেই অতিরিক্ত চিনি খাওয়া একেবারেই কমিয়ে নিন।
২) ধূমপান করা ও ধূমপায়ীর সাথে বন্ধুত্বঃ

নিকোটিন ধীরে ধীরে আপনার মস্তিষ্কের কোষ নষ্ট করতে থাকে। ফলে ধূমপায়ীদের অনেককেই খুব অল্প বয়সে স্মৃতিশক্তি নষ্ট হতে দেখা যায়। অনেকে বলেন ধূমপান করার ফলে সৃজনশীল কাজ করার ক্ষমতা বাড়ে। সে কারণে গায়ক, আঁকিয়ে, লেখক ধরণের মানুষ বেশি ধূমপান করে। কিন্তু এটি পুরোপুরি ভ্রান্ত ধারণা। বরং ধূমপানের ফলে আপনার সৃজনশীলতা কমতে থাকে এবং আইকিউ কমে যায়। এ ছাড়াও আপনার যদি ধূমপায়ী বন্ধু থাকে এবং তারা আপনার পাশেই ধূমপান করতে থাকে, তাহলে আপনি নিজে ধূমপায়ী না হয়েও একই সমস্যায় পড়ে নিজের বুদ্ধি এবং সৃজনশীলতা হারিয়ে ফেলবেন। সুতরাং সতর্ক হোন।

৩) একসাথে কয়েকটি কাজ করাঃ

আপনি যদি একসাথে ২ থেকে ৩ টি কাজ করে নিজের ট্যালেন্ট নিয়ে গর্ববোধ করতে থাকেন তাহলে আপনি সবচেয়ে বড় বোকামি করছেন। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির একটি গবেষণায় দেখা গেছে, আপনি যখন একসাথে বেশ কয়েকটি কাজ করতে থাকেন তখন মস্তিষ্কের উপর অতিরিক্ত চাপ পড়ে। কারণ আপনার চিন্তা এবং মনোযোগ কয়েক ভাগে বিভক্ত থাকে। আর এই কারণে মস্তিষ্ক নিজের কর্মক্ষমতা হারাতে থাকে। যার ফলে আপনার মস্তিষ্কের স্থায়ী ক্ষতি হয় এবং চিন্তা করার ক্ষমতা কমে যায়।

৪) মোটা হয়ে যাওয়াঃ

অনেকেই ভাবতে পারেন মোটা হওয়ার সাথে বুদ্ধি কমার কী সম্পর্ক রয়েছে। কিন্তু গবেষণায় প্রমাণিত যে, যারা অনেক বেশি মোটা তারা সাধারণ মানুষের তুলনায় বেশি ডিমনেশিয়ায় আক্রান্ত হয়ে পড়েন। এ ছাড়াও চিন্তা করার ক্ষমতা কমে যায়। এর কারণ হিসেবে উল্লেখ করা হয় মেদ জমার কারণে মস্তিষ্কে অক্সিজেন ও রক্ত সঞ্চালনে বাধার সৃষ্টি হয় বলেই এই সমস্যা দেখা দেয় ।

৫) মানসিক চাপঃ

অতিরিক্ত মানসিক চাপ নেওয়ার কারণে প্রতিনিয়ত আপনার আইকিউ কমে যাচ্ছে। কারণ মানসিক চাপের কারণে মস্তিষ্কের নিউরনে অতিরিক্ত চাপ পড়ে, যার ফলে মস্তিষ্কের টিস্যু স্থায়ী ক্ষতিগ্রস্ত হয়। মানসিক চাপের কারণে অনেককে অ্যালঝেইমার রোগে আক্রান্ত হতে দেখা যায়

এসবি-শিশু স্বাস্থ্য/৮ অক্টোবর, ২০১৫/ ইসরাত

আরো খবর: