সর্বশেষ:

শিশু বান্ধব দেশ গড়বে এনসিটিএফ

শিশু বান্ধব দেশ গড়বে এনসিটিএফ

হাসান মাহাম্মুদ(১৬),মেহেরপুরঃ শিশুর শিক্ষা ও স্বাস্থ্য উন্নয়নে সিসিজি ও স্থানীয় জনগোষ্ঠীর ভূমিকা শীর্ষক তথ্য ও মত বিনিময়কর্মশালা ও বাল্য বিবাহ প্রতিরোধ বিষয়ক নাটক-২০১৫ এ অংশ নেয় মেহেরপুর এনসিটিএফ সদস্যরা।

অনুষ্ঠানে সিসিজি কমিটির বিভিন্ন কর্মকান্ড তুলে ধরে যেমন, শিশুর শিক্ষা,স্বাথ্য ও সুরক্ষার গুণগত মান নিশ্চিত কারা অন্যতম। অনুষ্ঠানের মূল উদ্দেশ্য মেহেরপুর জেরার বুড়িপোতা ইউনিয়নকে শিশু বান্ধব,মাদকমুক্ত এবং বাল্য-বিবাহ মুক্ত ইউনিয়ন গড়ে তোলা যায় কিভাবে  সে বিসয়ে মত বিনিময়কর্মশালা।

উক্ত অনুষ্ঠানে তাৎক্ষনিকভাবে কিছু গুরুত্বপুর্ণ সিদ্ধান্ত নেওয়া হয় যেমন

(১) ঝরে পড়া ও অনিয়মিত শিশুদের স্কুলে ফিরিয়ে আনা এবং বিদ্যালয়ে শিশুদের উপস্থিতি বাড়ানো।
(২)স্বাস্থ্যসম্মত সেনিটেশন ব্যবস্থা নিশ্চিত করা।
(৩) শিক্ষা,স্বাস্থ্য,শিশুর পুষ্টি ও শুরক্ষা বিষয়ক সমাবেশ করা।
(৪) প্রাক-প্রথমিক বিদ্যালয়ে শতভাগ শিশুর ভর্তি নিশ্চিত করা।
(৫) শিশদের জন্য বিভিন্ন উৎসবের এবং শিশু বিবাহ প্রতিরোধে সহায়তা করা।
(৬) আর্সেনিক মুক্ত পানি এবং কমিউনিটি ক্লিনিক ও স্কুলগুলো নিয়মিত মনিটরিং নিশ্চিত করা উল্যেখযোগ্য।

অনুষ্ঠানে অথিতিরা বলেন ”সেভ দ্য চিল্ড্রেন এবং সিসিজি এর পাশা-পাশি শিশুদের উন্নয়নের লক্ষে এনসিটিএফ গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করছে ইতিমধ্যে এনসিটিএফ বুড়িপোতা ইউনিয়নের শিশুদের অনেক উন্নতির পথে নিয়ে গিয়েছে এবং আমাদের মনে হয় তারা উন্নতির শিখরে এবং এনসিটিএফ এভাবে কাজ করতে থাকলে তারাই একদিন বাংলাদেশকে শিশু-বান্ধব দেশ হিসাবে গোড়ে তুলতে সক্ষম হবে আমাদের বিশ্বাস”
উলেক্ষ্য অনুষ্ঠানে উপস্থাপকের দায়ীত্ব পালন করেন, বুড়িপোতা এনসিটিএফ এর সহ-সভাপতি ’স্বপ্না’ প্রধান অথিতি হিসাবে ছিলেন, ইউনিয়ন চেয়ারম্যান ’আব্দুর রউফ’ সভাপতির দায়ীত্ব পালন করেন ’মুজিবুর রহমান, বিশেষ অথিতি হিসাবে ছিলেন, আফরোজা আক্তার বানু, জনাব মোঃ মনির হোসেন (সিনিয়র অফিসার সেভ দ্য চিল্ড্রেন) এনসিটিএফ এর আরও উপস্থিত ছিলেন সভাপতি, হাসান মাহমুদ,শিশু গোবেষক, উশীয়া,শিশু সাংবাদিক সাব্বির হায়াত এবং উপজেলা ভলিন্টার মান্নাফ মান্না ।অনুষ্ঠানে অথিতি এবং উপস্থিত সকলের সামনে এনসিটিএফ সম্পর্কে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সভাপতি হাসান মাহমুদ। অনুষ্ঠানের সার্বিক সহযোগিতা করেন সেভ দ্য চিল্ড্রেন।

এসবি-শিশুদের সাফল্য/২২অক্টোবর, ২০১৫/মুসাব্বির

আরো খবর: