খাতায় উপর ভারতীয় সিরিয়ালের দৃশ্য !

খাতায় উপর ভারতীয় সিরিয়ালের দৃশ্য !

মনিরুজ্জামান রাফি (১৫)নেত্রকোণাঃ শিক্ষা জাতির মেরুদন্ড । সাংস্কৃতির উপর ভর করেই পরিচয় ফুটে উঠে একটি জাতির । কিন্তু শিক্ষা ক্ষেত্রে এই রকম দৃশ্য দেখবো তা আমি ভাবেতেও পারি নি । আজ ছোটভাইয়ের জন্যে খাতা কিনতে গিয়ে দেখি, কিরনমালা বা পাখি জামা কাপড়ের পাশাপাশি এখন নামকরণ করা হয়েছে বিভিন্ন ধরনের লেখার খাতা বা খাদ্যপন্য।
আগে যেখানে খাতার পিছনে লেখা থাকতো গনিতের বিভিন্ন সূত্রাবলী বা অ-তে-অলি,আ-তে-আম। কিন্তু আজকাল এসব অনেক খাতা বা পন্যের উপর দেখা যায় বড় চিত্রে স্টার জলসা লোগো আকা ভারতীয় টিভি চ্যানেলের নাটকের দৃশ্য।আর তার পাশেই প্রশ্নবোধক চিহ্ন দিয়ে লেখা ‘রূপকথার রাজকন্যা কিরণমালা কি পারবে অচিনপুরের সুখ ফিরিয়ে আনতে?’ আর এতে টিভি সিরিয়ালের প্রতি আসক্ত হচ্ছে দেশের হাজারো শিশু।আগে গনিতের যে কোন সূত্র খুব সহজেই খুজে পাওয়া যেত খাতা উল্টালেই আর এখন খাতার অপর পৃষ্ঠায় দেখা যায় ভারতীয় টিভি চ্যানেলের নাটকের দৃশ্য।যা সহজেই কোমলমতি ছোট্ট শিশুদের পড়ার মনোযোগ কেড়ে নেয়।

আর এই খাতা হাতে নিলেই তাদের মনোযোগ চলে যায় নাটকের দিকে, আজ এই নাটকে কি হয়েছিল বা তার পর কি হবে এসব বিষয় তাদের মাথায় ঘুরপাক খায়। আর এতে করে শিশুর পড়ালেখার প্রতি মনোযোগ কমে যায়।এ ব্যপারে ব্যাবসায়ীরা জানায় এ খাতার ব্যাপারে শিক্ষার্থীদের আগ্রহ বেশী হওয়ায় এসব খাতা অন্যান্য খাতার চেয়ে বেশী চলে তাই তারা বেশী এই সব খাতা বিক্রি করে।
কোমলমতি শিশুদের পড়াশুনার প্রতি মনোযোগ ফিরিয়ে আনতে এসব কর্মকাণ্ড বন্ধ করতে হবে। তবেই কোমলমতি শিশুরা পড়াশুনার প্রতি মনোযোগী হয়ে উঠবে এবং এক পর্যায়ে তারা ভাল ফলাফল করবে। তাই খুব অচিরেই এসব বন্ধের ব্যবস্থা নিতে হবে।

 

এসবি-সারাদেশ/১১ অক্টোবর,২০১৫/ রিয়া

আরো খবর: