সর্বশেষ:

আপসহীন সংগ্রামী নেতা আব্দুল হামিদ খান ভাসানী

আপসহীন সংগ্রামী নেতা আব্দুল হামিদ খান ভাসানী

শাহরিয়ার সিফাত(১৫),রংপুর: আজ আব্দুল হামিদ খান ভাসানীর  ৩৯তম মৃত্যু বার্ষিকী , তিনি সবার কাছে মজলুম জননেতা নামে পরিচিতি লাভ করেন । তিনি ছিলেন সত্যিকার অর্থে একজন কিংবদন্তী নেতা। অন্যায় অত্যাচারের বিরুদ্ধে যার ছিল আপসহীন সংগ্রাম।যিনি গনতান্ত্রিক বিরোধী কার্যকলাপ ও জুলুমের বিরুদ্ধে তার কন্ঠ ছিল সোচ্চার। তিনি হলেন মাওলানা আব্দুল হামিদ খান ভাসানী। আজ তার ৩৯তম মৃত্যু বার্ষিকী।

১৮৮০ সালের ১২ডিসেম্বর সিরাজগঞ্জের ধানগড়া পল্লিতে জন্মগ্রহন করেন।তার পিতা হাজী শারাফাত আলী ও মাতা বেগম শারাফাত আলী।হামিদ ৪ভাই বোনের মধ্যে ছিল সবার ছোট।ছেলে মেয়ে বেশ ছোট থাকায় শারাফাত আলী মারা যান।এর কিছুদিন পর এক মহামারীতে তার বড় ২ভাই মার যায়।পিতৃহীন হামিদ কিছুদিন চাচা ইব্রাহিমের আশ্রয়ে থাকে।হামিদ বিভিন্ন রাজনৈতিক আন্দোলনে যোগদেন।

১৯১৯সালে কংগ্রেসে যোগদান করে অসহযোগ আন্দোলনে যোগদান করে দশ মাস কারাদন্ড ভোগ করেন।তিনি রাজনৈতিক সংগঠন আওয়ামীলীগ এর অঙ্গসংগঠন মুসলিমলীগ ও ন্যাশনাল আওয়ামী পার্টি প্রতিষ্ঠা করেন। ভাসানি ছিলেন গরীব অত্যাচারী ব্যক্তিদের নেতা।সেজন্য মানুষ তাকে মজলুম জননেতা উপাধি দেয়।তার অসাধারন ব্যক্তিত্ত্ব রাজনৈতিক জীবনে স্মরণীয়। ১৭ই নভেম্বর১৯৭৬ ভাসানি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান।

এসবি-ফিচার/সারাদেশ/১৭ নভেম্বর,২০১৫/সাজিদ

আরো খবর: