বাংলাদেশে মানুষের মত দেখতে রোবট “রিবো”

বাংলাদেশে মানুষের মত দেখতে রোবট “রিবো”

শেখ শরফুদ্দীন (১৫),ঢাকা: বাংলাদেশ সায়েন্স ফিকশন সোসাইটির আয়োজনে গত ১১ই ডিসেম্বর, ২০১৫ শুক্রবার হতে শুরু হয়ে ১৮ ই ডিসেম্বর, ২০১৫ শুক্রবার পর্যন্ত সপ্তাহ ব্যাপী এক বিচিত্র সায়েন্স ফিকশন ফেস্টিভ্যাল অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানটির উদ্বোধন করেন নন্দিত লেখক ও বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মাদ জাফর ইকবাল। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গণ গ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক আশিষ কুমার সরকার। আলোচক হিসেবে ছিলেন কথা সাহিত্যিক ও মনো শিক্ষাবিদ অধ্যাপক মোহিত কামাল ও সায়েন্স ফিকশন লেখক দিপু মাহমুদ।

এই মেলায় “এসো, এসো সায়েন্স ফিকশন ২০১৫তে এসো; হারিয়ে যাও কল্প বিজ্ঞানের রোবট 12394427_805997529527640_1575454360_o-webএলিয়েনের অজানা জগতে” – স্লোগান নিয়ে অনুষ্ঠেয় ফেস্টিভ্যালে ছিল বই মেলার আয়োজন। সায়েন্স ফেস্টিভ্যাল অন্যতম আকর্ষন

মেলার উদ্ধোধনের দিন সকাল হতে শেষ দিন বিকাল পর্যন্ত পর্যায়ক্রমে ড. মুহম্মাদ জাফর ইকবাল, আহসান হাবীব, মোশতাক আহমেদ, আসিফ মেহেদি সহ অনেক জনপ্রিয় সায়েন্স ফিকশন লেখক উপস্থিত ছিলেন।  মেলায় আগত দর্শনার্থীরা জনপ্রিয় এসব লেখকদের সাথে সাক্ষাৎ ও আলোচনার সুযোগ পেয়েছিল।

এছাড়াও রোবট এবং এলিয়ানদের টুডি ইমিজের সাথে ছবি তোলার সুযোগ ছিল। উৎসবের শেষ দিন বিকালে অনুষ্ঠিত হয়েছিল এলিয়েন উৎসব। শিক্ষার্থীদের স্ব-হস্তে তৈরি ও আঁকা এলিয়েনের মধ্য থেকে নির্বাচিত শ্রেষ্ঠ এলিয়ার নির্মান কারী শিক্ষার্থীদেরকে বিশেষ পুরষ্কার প্রদান করা হয়। সর্বশেষে এলিয়ানদের উড়িয়ে দেওয়া হয় মহাশূন্যের উদ্দেশ্যে।

এসবি-ভিন্ন বার্তা/২০ ডিসেম্বর,২০১৫/সাজিদ

আরো খবর: