পৌরসভা নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহার

পৌরসভা নির্বাচনী প্রচারণায় শিশুদের ব্যবহার

আল আমিন হিরা,জয়পুরহাট: আগামী ৩০শে ডিসেম্বরে পৌরসাভার নির্বাচন । আর এই নির্বাচনে প্রচারেই সকলেই খুব ব্যাস্ত । জয়পুরহাটে গতকাল বিকেলে তিনটি শিশুকে দেখা যায় নির্বাচনী প্রচারণায় ব্যস্ত। একটি ভ্যানে করে তারা প্রচারণা চালানোর কাজে নিয়োজিত ছিলো। তাদের মধ্যে একটি শিশুকে ভ্যান চালাইতে দেখা যায় অপর দুই শিশুকে প্রাথীর লিফলেট বিতরণ ও মাইকিং দ্বারা প্রাথীর ভোট চাওয়া হয়। এমনকি কিছু এলাকায় শিশুদেরকে দেখা যাচ্ছে নির্বাচনী প্রচারণায় সভা ও মিছিলে অংশগ্রহণ করতে।
যা শিশু অধিকার লঙ্ঘন করছে। আগামী দিনের জাতি গঠনে পূর্ণমাত্রায় শিশুর মেধা বিকাশ নিশ্চিত করা এবং শিশুর কল্যাণ, সুরক্ষা ও অধিকার নিশ্চিত করার জন্য নতুন ভাবে প্রণীত হয়েছে শিশু আইন, ২০১৩। শিশু আইন, ২০১৩ তে নতুন ভাবে সংযুক্ত করা হয়েছে শিশুদের রাজনৈতিক কর্মকাণ্ডে অংশগ্রহণ নিষিদ্ধ ও ব্যবহারে শাস্তির বিধান রাখা হয়েছে। সমাজের কিছু জ্ঞানহীন ব্যক্তিদের কারনে তা বন্ধ করা সম্ভব হচ্ছে না। উন্নত দেশগুলোতে রাজনৈতিক যেকোনো কর্মকাণ্ডে শিশুদের ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে।
চলতি বছরে রাজনৈতিক সহিংসতায় শিশুদের জড়িত থাকার সম্পৃক্ততা পাওয়া গেছে আবার এই সহিংসতায় শিশুদের মৃত্য ও আহত হওয়ার ঘটনা ছিলো সবচেয়ে নিন্দনীয় ঘটনা। রাজনৈতিক কার্যকলাপে শিশুদেরকে যারা উৎসাহিত ও ব্যবহার করছে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসা সরকারের দায়িত্ব।

এসবি-শিশু সুরক্ষা/২৬ ডিসেম্বর,২০১৫/মুসাব্বির

আরো খবর: