রাজধানীতে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে পালিত হল আওয়ার অফ কোড

রাজধানীতে সুবিধাবঞ্চিত শিশুদের নিয়ে পালিত হল আওয়ার অফ কোড
মো. ফয়সাল আলম রিয়াদ(জেলা প্রতিনিধি): নাজমুলের স্কুলের মাসিক ১২০ টাকা বেতন। এ বছর আবার তার ছোট ভাই স্কুলে ভর্তি হবে। তার মা বিশাল চিন্তায় কি করে দুই ছেলের খরচ যোগাবেন। এই চিন্তা শুধু নাজমুলের মার একার না। রাজধানীর যাত্রাবাড়ির ধলপুর এলাকার আউটফল তেলেগু কমিউনিটি স্কুল এর প্রতিটি শিক্ষার্থীদের অবস্থাই একই রকম। এদের বাসায় কোন কম্পিউটার নেই। নিজেদের ত না ই বাবা মারও নেই কোন ভালো স্মার্ট ফোন নেই। যেখানে অন্ন বস্ত্র বাসস্থান এর চিন্তা করতে হয় প্রতিনিয়ত সেখানে এসব বিষয় তimg_20151229_113228-web অনেক পরের ব্যাপার।
এত কিছুর পর শিক্ষা থেকে তারা দূরে না। তারাও শিক্ষার আলো আলোকিত হতে চায়।
অনুষ্ঠান আয়োজক বলেন, “প্রথম যখন স্কুলের ভিতর পা রাখি ভাবতেছিলাম এদের কি দেখাব। কি নিয়ে কথা বলব। যখন অনুষ্ঠান শুরু করলাম তখন দেখলাম এদের মাঝিই অনেক টেলেন্টেড বাচ্চা আছে। আওয়ার অফ কোডের গেম এক বার দেখিয়ে দেওয়ার পর তারা নিজেরাই সেটা করতে পারছে। পরিবেশ বিবেচনায় এরা অনেক কিছু জানে এদের মাঝে শিখার আগ্রহ অনেক। বিশ্বাস এই বাচ্চারা এবং এদের মত যারা আছে সবাই যদি সঠিক সুযোগ সুবিধা পায় অনেক ভালো করবে এরা।”
মূলত প্রতি বছর ডিসেম্বর মাসে সারা বিশ্বে কম্পিউটার সাইন্স এডুকেশন উইক পালন করা হয়। বাংলাদেশও এর ব্যতিক্রম না। এখানেও সারা দেশে এটি পালন করা হয়। স্কুল, কলেজের স্টুডেন্টরাই এই কার্যক্রমের মূল অংশ। প্রোগ্রামিং জগৎ এর সাথে পরিচয় করিয়ে দিতে পালন করা হয় এই আওয়ার অফ কোডের কার্যক্রম। আয়োজনে রয়েছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক। সহোযোগিতায় বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।
এসবি-সুবিধা বঞ্চিত শিশু/৩০ ডিসেম্বর,২০১৫/সাজিদ

আরো খবর: