দিনাজপুরে মাধ্যমিক স্কুল ও দাখিল মাদরাসায় স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত

দিনাজপুরে মাধ্যমিক স্কুল ও দাখিল মাদরাসায় স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত
মোঃ আরিফ জাওয়াদ(১৪), দিনাজপুর:- দেশের অন্যান্য জেলার মত দিনাজপুরেও মাধ্যমিক স্কুল ও দাখিল মাদরাসায় স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে ও  বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) এর আয়োজনে এ নির্বাচন অনুষ্ঠিত হয়।

জেলার বিভিন্ন উপজেলার মাধ্যমিক ও দাখিল স্তরের শিক্ষাপ্রতিষ্ঠান গুলোতে উৎসব মুখর পরিবেশে স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচনের দৃশ্য চোখে পড়ার মত। ২১শে মার্চ(সোমবার) সকাল ৯টা থেকে ২ টা পযর্ন্ত এ স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন অনুষ্ঠিত হয়। মাধ্যামিক পর্যায়ের প্রতিটি শিক্ষার্থী ৬ষ্ঠ থেকে ১০শ্রেনী পযর্ন্ত প্রতি শ্রেনী থেকে ১ জন করে ৫ জন, ৬ষ্ঠ থেকে ১০ম শ্রেনী থেকে ৩ জন করে মোট ৮ জন ক্যাবিনেট সদস্য নির্বাচিত করা হয়েছে, বলে জানা যায়।

এ ব্যাপারে দিনাজপুরের নবাবগঞ্জ উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দীপক কুমার বণিক জানায়, এ স্টুডেন্ট ক্যাবিনেট নির্বাচন একজন শিক্ষার্থীকে নেতৃত্ব বিকাশ গঠনে সাহায্য করে তুলবে। গড়ে তুলবে একজন সু-নাগরিক হিসেবে, বলে তিনি মনে করেন।
বিভিন্ন পত্র-পত্রিকা থেকে শিক্ষামন্ত্রণালয় ও ব্যানবেইস থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, স্টুডেন্টস কেবিনেট মাসে কমপক্ষে একবার সভা করবে। ছয় মাস পর পর সাধারণ ছাত্রছাত্রীদের উপস্থিতিতে সাধারণ সভা হবে।

আরো জানা যায় নির্বাচিত এ আটজন  প্রতিনিধির দায়িত্বের ক্ষেত্রগুলো হলো- পরিবেশ সংরক্ষণ (বিদ্যালয়, আঙিনা ও টয়লেট পরিষ্কার এবং বর্জ্য ব্যবস্থাপনা), পুস্তক ও শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া, সংস্কৃতি ও সহপাঠ কার্যক্রম, পানিসম্পদ, বৃক্ষরোপণ ও বাগান তৈরি এবং দিবস ও অনুষ্ঠান উত্‍যাপন সহ বিভিন্ন অবমূল্যায়ন কাজে অংশ গ্রহণ করবে।

আরো খবর: