বাল্য বিবাহ প্রতিরোধে স্কুল ক্যাম্পেইন

বাল্য বিবাহ প্রতিরোধে স্কুল ক্যাম্পেইন

আদিল হোসেন তপু (ভোলা): ভোলায় বাল্য বিবাহ প্রতিরোধে স্কুলের শিক্ষার্থীদের সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়। শনিবার শিবপুর ইউনিয়নের রতনপুর মাধ্যমিক বিদ্যালয়ে এই স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয় । এতে স্কুলের বিভিন্ন শ্রেনীর শিক্ষার্থীরা এতে অংশ গ্রহন করে থাকে।
ইউনিসেফ বাংলাদেশ এর সহযোগীতায় কোস্ট ট্রাস্টের বাস্তবায়নে স্কুল ক্যাম্পেইনে- নাচ,গান,গজল, আবৃত্তি,বিতর্ক প্রতিযোগীতা ও বাল্য বিবাহ প্রতিরোধে নাটিকা অনুষ্ঠিত হয়।
পরে বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরন করা হয়। এসময় উপস্থিত ছিলেন- রতনপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাকির হোসেন তালুকদার। এসময় আরো উপস্থিত ছিলেন সহকারী শিক্ষক বিবি হাফিজা, মো: খলিল বাচ্চু, শিবপুর ইউনিয়নের ইসিএম প্রকল্পের সমন্বয়কারী আদিল হোসেন তপু, ইউনিয়ন আনসারের দল নেতা পারভীন জাহান। এসময় শিক্ষার্থীদের মধ্যে বক্তব্য রাখেন- ৯ ম শ্রেনীর শিক্ষার্থী খালেদাও যুবায়ের।
এসময় বক্তারা বলেন, আজকের শিশু আগামী দিনের দেশ ও জাতির গড়ার কারিগর। কিন্তু সেই কন্যা শিশুটির যদি ১৮ বছর এর আগে বিয়ে হলে শিশুরা সন্তান ধারণ, জন্মদান ও লালন-পালনের জন্য শারীরিক ও মানসিকভাবে তৈরি থাকে না। কিশোরী বয়সে বিয়ে হলে নানা রকম স্বাস্থ্যঝুঁকিতে থাকে। কিশোরী মা অসুস্থ শিশুর জন্ম দেয়, এতে শিশুর মৃত্যুর আশঙ্কা থাকে। এমনকি মায়েরও মৃত্যু হতে পারে বলে তারা জানান।
বক্তারা আরো বলেন, বাল্যবিবাহ ও দরিদ্রতার কারণে বিদ্যালয় থেকে অনেক শিক্ষার্থী ঝরে পড়ছে। এটি রোধ করা না গেলে বাংলাদেশের অগ্রযাত্রা ব্যাহত হবে। এ জন্য অভিভাবক ও শিক্ষকদের আরও বেশি আন্তরিক হতে হবে।
বিজয়ীরা হলেন গজল এ ১ম স্থান- হাবিবা,২য় স্থান-শান্তা, ৩য় স্থান-কলি, রিয়া। আবৃত্তিতে- ১ম স্থান-সাদিয়া,২য় স্থান-আমেনা, ৩য় স্থান যৌথ ভাবে- ইতি, সাথী,গানএ ১ম স্থান-হাবিবা, ২য় স্থান যৌথ ভাবে-ওমর, রিদয়, ৩য় যৌথ ভাবে আয়শা,শান্তা,বির্তক প্রতিযোগীতা শ্রেষ্ঠ বক্তা হয়েছেন- যুবায়ের। এছাড়াও বাল্য বিবাহ এর উপর সচেতনতা মূলক নাটক পরিবেশন করেন- বাবুল,জাবেদ, আল- আমিন,আতিক, সাইফুল, রিদয়, শিমুল, বনি- আমিন,আকিব, সালমা, লিজা,মুনিয়া, রুমা, কলি, রিয়া, ফাতেমা প্রমুখ।

আরো খবর: