মেহেরপুরে ইউনিয়ন পর্যায়ে শিশুদের অংশগ্রহনে বাজেট বরাদ্দ ও বাল্যবিবাহ প্রতিবেদন

মেহেরপুরে ইউনিয়ন পর্যায়ে শিশুদের অংশগ্রহনে বাজেট বরাদ্দ ও বাল্যবিবাহ প্রতিবেদন

সবুজ বার্তা ডেস্ক:

মেহেরপুর জেলায় প্রতিটি ইউনিয়ন পরিষদকে বাল্যবিবাহ সংক্রান্ত প্রতিবেদন, শিশুদের অংশগ্রহন নিশ্চিত এবং এনসিটিএফ এর সহযোগিতায় শিশু সংলাপ আয়োজনের জন্য নির্দেশনা দিয়েছে মেহেরপুর জেলা প্রশাসন। গত ১৭ মে ২০১৭ তারিখে মেহেরপুর জেলা প্রশাসনের উদ্যোগে ও সেভ দ্য চিলড্রেন এর সহযোগিতায় বাল্যবিবাহ প্রতিরোধ, সমাজভিত্তিক শিশু সুরক্ষা এবং শিশুবান্ধব স্থানীয় সরকার ব্যবস্থা বাস্তবায়ন বিষয়ক কর্মশালায় সিদ্ধান্ত মোতাবেক ৩১ মে উক্ত কর্মসূচী বাস্তবায়ন লক্ষ্যে একটি দপ্তরাদেশ প্রণয়ন করা হয়।

মেহেরপুর জেলার উপ-পরিচালক স্থানীয় সরকার খায়রুল ইসলাম স্বাক্ষরিত উক্ত চিঠিতে বলা হয়, প্রতিটি ইউনিয়ন পরিষদ প্রতি মাসে নির্ধারিত ছকে বাল্যবিবাহ সংক্রান্ত তথ্য প্রদান করবে।

শিশুদের বিভিন্ন অভিযোগ গ্রহন ও সমাধানে ইউনিয়ন পরিষদে অভিযোগ বাক্স রাখতে হবে এবং নারী ও শিশু বিষয়ক স্ট্যান্ডিং কমিটিতে ২ জন এনসিটিএফ প্রতিনিধিসহ প্রতিমাসে বাক্স খুলে গুরুত্ব অনুযায়ী ব্যবস্থা গ্রহন করবে। এ কাজে প্রয়োজনে অর্থ বরাদ্দ করতে হবে।

শিশুদের সামাজিক বিকাশের লক্ষ্যে ওয়ার্ড সভা, উন্মুক্ত বাজেট সভায় শিশুদের বাজেট মনিটরিং এর জন্য শিশুদের অংশগ্রহন নিশ্চিত করা। ইউনিয়ন পরিষদে এনসিটিএফ সহযোগিতায় বছরে ২ বার শিশুদের সাথে সংলাপের আয়োজন করা এবং কমপক্ষে বাৎসরিক ১২,০০০ টাকার বাজেট প্রণয়ন করা।

এছাড়া উক্ত চিঠিতে আরো বলা হয় মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন অনুযায়ী স্থানীয় সরকার প্রতিষ্ঠানের সিদ্ধান্ত গ্রহন প্রক্রিয়ায় শিশুদের মতামত প্রদান ও অংশগ্রহন নিশ্চিত করণের লক্ষ্যে ইউনিয়ন পরিষদের শিশু বিষয়ক কমিটিতে এনসিটিএফ সদস্যদের অংশগ্রহন নিশ্চিত করা।

চিঠি নিম্নরুপ:

 

আরো খবর: