আজ বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৭

Child20160929111814

 

মো:শাকিল ইসলাম : প্রতি বছরের ন্যায় আজ সোমবার উদযাপিত হয়েছে বিশ্ব শিশু দিবস-২০১৭   প্রতিপাদ্য ছিল, “শিশু পেলে অধিকার, খুলবে নতুন বিশ্বদ্বার” বিশ্বের সকল শিশুর অধিকারের বার্তা নিয়ে বিশ্ব শিশুরা আজ মিলিত হয়েছিল বাংলাদেশ শিশু একাডেমি মিলনায়তনে।

বাংলাদেশে প্রতিবছর অক্টোবর মাসের প্রথম সোমবার এ দিবসটি পালন করা হয়। এই দিবসের মধ্যদিয়ে শুরু হয় শিশু অধিকার সপ্তাহ। মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ শিশু একাডেমি এ উপলক্ষে আজ সোমবার সকাল সাড়ে ১০টায় শিশু একাডেমি মিলনায়তনে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এবছরই প্রথমবারের মতো এই অনুষ্ঠানে অংশ নিচ্ছে দেশের বিভিন্ন কারাগারে বড় হওয়া শিশুরা। শিশু একাডেমির কেন্দ্রীয় কার্যালয়সহ ঢাকার বিভিন্ন শাখা ও জেলা শাখার শিশুরা এই অনুষ্ঠানে অংশ নিয়েছে। ঢাকার বিভিন্ন দূতাবাসে কর্মরত বিদেশী নাগরিকদের শিশুরাও অংশ নিয়েছে শিশু দিবসের নানা আয়োজনে। আমেরিকান সহ  , ফিলিপাইন সহ , ভারত, স্পেন, তুরস্ক, ইয়েমেন ও শ্রীলঙ্কার ১৮ জন শিশু এই অনুষ্ঠানে উপস্থিথ ছিল।

বাংলাদেশ শিশু একাডেমি কার্যালয় সূত্র জানায়, প্রতি বছরের মতো এবারো বাংলাদেশ শিশু একাডেমি কেন্দ্রীয় কার্যালয়সহ ৬৪টি জেলা ও ৬টি উপজেলায় বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহ-২০১৭ উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করেছে।

আগামী ১১ অক্টোবর থেকে ১৭ অক্টোবর ২০১৭ পর্যন্ত সাত দিনব্যাপী সারাদেশে শিশু অধিকার সপ্তাহ উদযাপন করা হবে।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের উদ্যোগে বাংলাদেশ শিশু একাডেমি, মহিলা বিষয়ক অধিদপ্তরের পথশিশু পুনর্বাসন প্রকল্প কার্যক্রম ও নারী নির্যাতন প্রতিরোধকল্পে মাল্টিসেক্টরাল প্রোগ্রাম, জাতীয় কন্যা শিশু এডভোকেসি ফোরাম, বাংলাদেশ শিশু অধিকার ফোরাম, বাংলাদেশ প্রতিবন্ধী ফাউন্ডেশন, সেভ দ্যা চিলড্রেন ও প্ল্যান ইন্টারন্যাশনাল সাত দিনব্যাপী এসব অনুষ্ঠানমালার আয়োজন করবে।

 

 

আরো খবর: